জামাতে সালাত আদায়ের বিধান pdf ডাউনলোড

জামাতে সালাত আদায়ের বিধান ও এর সুফল

341

জামাতে সালাত আদায়ের বিধান pdf ডাউনলোড

জামাতে সালাত আদায়ের বিধান pdf ডাউনলোড

সূচীপত্রঃ

  • জামাতে সালাত আদায়ের আবশ্যকতা
  • জামাতে সালাত আদায়ের গুরুত্ব
  • জামাতে সালাত আদায়ের নিয়ম
  • জামাতে সালাত আদায়ের বিধান ও এর সুফল
  • জামাতে সালাত আদায়ের হাদিস
  • জামাতে সালাত আদায়ের ফজিলত

আরও অনেক বিষয় নিয়ে লেখা হয়েছে। নিম্নে বইটির কিছু অংশ তুলে ধরা হল।

আরও বই পড়ুন – জামাতে নামাজের উপকারিতা

জামাতে সালাত আদায়ের আবশ্যকতা:

আবু হুরায়রা রা. হতে বর্ণিত, তিনি বলে, রাসূল সা. বলেছেন, মুনাফিকদের নিকট সর্বাধিক কঠিন ও ভারী সালাত হচ্ছে এশা ও ফজরের সালাত। তাতে কি কল্যাণ ও সওয়াব নিহিত আছে, যদি তারা সে সম্পর্কে জানত, তবে হামাগুড়ি দিয়ে হলেও তারা তাতে অংশগ্রহণ করত। কখনো কখনো আমার ইচ্ছা জাগে যে আমি সালাত আদায়ের নির্দেশ প্রদান করি, এবং তা কায়েম করা হয়, অতঃপর এক ব্যক্তিকে আদেশ প্রদান করি, সে মানুষকে নিয়ে সালাত আদায় করবে, আমি একদল লোক নিয়ে বের হব, যাদের সাথে থাকবে লাকড়ির বোঝা। আমরা খুঁজে বের করব এমন লোকদের, যারা উপস্থিত হয়নি সালাতে। আমরা তাদেরসহ তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেব।

জামাতে সালাত আদায়ের বিধান pdf

আহকাম ও ফায়দাঃ

  • ফরজ সালাত মসজিদে আদায় আবশ্যক হওয়ার মৌলিক প্রমাণ হাদিসটি। কারণ রাষূল সা. উক্ত হাদিসে শরিয়ত সম্মত ওজর ব্যতীত জামাতে সালাত ত্যাগকারীর জন্য আগুনের শাস্তি উল্লেখ করেছেন। অন্যাণ্য যে সকল নির্দেশ ও কোরআন হাদিসের দলিল বিষয়টিকে আরো জোড়াল ও দৃঢ় করে, নিম্নে তা উল্লেখ করা হলঃ
আরও বই পড়ুন – এসো নামাজ পড়ি

আবু হুরায়রা রা. হতে বর্ণিত, তিনি বলেন, একদা রাসূল সা. এর নিকট এক অন্ধ ব্যক্তি উপস্থিত হল। বলল, হে আল্লাহর রাষূল! আমাকে মসজিদে উপস্থিত করার হল। বলল, হে আল্লাহর রাসূল! আমাকে মসজিদে উপস্থিত করার মত কেউ নেই, এই বলে সে রাসূলের নিকট গৃহে সালাত আদায়ের অনুমতি প্রার্থনা করল। রাষূল তাকে অনুমতি দিলেন। সে বের হয়ে পড়লে তিনি তাকে ডেকে বললেন, তুমি কি আজান শুনতে পাও? সে উত্তর দিল, হ্যা। তিনি বললেন, তবে তুমি আজানের ডাকে সাড়া প্রদান কর।

  • আব্দুল্লাহ ইবনে মাসউদ হতে বর্ণিত, তিনি বলেন “আমি আমাদের দেখেছি এমন মুনাফিক ব্যতীত কেউ জামাতে সালাত আদায় বর্জন করত না, যার নেফাক সম্পর্কে সকলে অবগত হয়ে গিয়েছে কিংবা যে অসুস্থ এমনকি প্রবল অসুস্থতায় আক্রান্ত ব্যক্তিও দুই ব্যক্তির কাঁধে ভর দিয়ে সালাতে উপস্থিত হত।”
জামাতে সালাত আদায়ের বিধান
  • জামাতে সালাত আদায়ের রয়েছে প্রভূত ফজিলত ও অসংখ্য সওয়াব। এ প্রসঙ্গে হাদিসে এসেছে যে, রাসূল সাঃ বলেছেন, ব্যক্তির জামাতে সালাত আদায় তার গৃহে একাকী কিংবা বাজারে সালাত আদায়ের তুলনায় পঁচিশ গুণ বেশি সওয়াব বয়ে আনে। কারণ সে যখন উত্তমরুপে ওজু করে কেবল মসজিদের উদ্দেশ্যে বের হয়, তখন প্রতি পদক্ষেপে একটি করে তার দরজা (মর্যাদা) বুলন্দ হয় এবং ক্ষালণ হয় একটি করে পাপ। সালাত শেষে যতক্ষণ সে সালাতের স্থানে অবস্থান করে, ততক্ষণ ফেরেশতাগণ তার জন্য রহমতের দোয়া করতে থাকেন, আল্লাহ তাকে দয়া করল, আল্লাহ তাকে রহমতে ভূষিত করল। তোমাদের সালাতের অপেক্ষাও সালাতের অংশ হিসেবে ধর্তব্য।
আরও বই পড়ুন – নামাজের গুরুত্ব
  • মসজিদে এশা ও ফজরের সালাত আদায়ের রয়েছে প্রভূত সওয়াব ও ফজিলত। রাসূল সা. বিষয়টির গুরুত্ব ও পরকালে এর মহান পুরষ্কারের বর্ণনা প্রসঙ্গে বলেছেন যে, যে ব্যক্তি এর ফজিলত বিষয়ে অবগতি লাভ করবে, শিশুর মত হামাগুড়ি দিয়ে হলেও সে তাতে অংশগ্রহণে সচেষ্ট হবে। এশা ও ফজরের সালাত জামাতভুক্তিতে আদায়ের ফজিলত ও গুরুত্ব প্রমাণ করে ভিন্ন একটি হাদিস, যা উসমান বিন আফফান রা. হতে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূল সা. কে বলতে শুনেছি, তিনি বলছেন,
জামাতে সালাত আদায়ের বিধান

যে ব্যক্তি জামাতের সাথে এশার সালাত আদায় করল সে যেন অর্ধ রাত্রি এবাদতে কাটিয়ে দিল। আর যে ব্যক্তি ফজরের সালাত জামাতের সাথে আদায় করল সে যেন পুরো রাত্রিই সালাতে যাপন করল।

আরও বই পড়ুন – ইকামাতুস সালাত
বইয়ের ধরণঃ সালাত বিষয়ক
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান
অনুবাদঃ সিরাজুল ইসলাম আলী আকবর
প্রকাশকঃ ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়া, রিয়াদ
বইয়ের সাইজঃ 181 KB
জামাতে সালাত আদায়ের বিধান


DOWNLOAD NOW


ভিডিউ টিউটোরিয়াল পেতে আমাদের চ্যনেলটি সাবস্ক্রাইব করুন।

Online Academy BD