কুরবানীর শিক্ষা pdf book ডাউনলোড

রচনায়ঃ খন্দকার আবুল খায়ের র.

923
কুরবানীর শিক্ষা pdf book
কুরবানীর শিক্ষা pdf book

কুরবানীর শিক্ষা pdf book

সূচিপত্রঃ

  • মূল আয়াত
  • অনুবাদ
  • কুরবানীর শিক্ষা ও তাৎপর্য
  • শব্দার্থ
  • কোরবানির তাৎপর্য ও শিক্ষা
  • এ আয়াত থেকে শিক্ষা
  • শিক্ষা
  • কোরবানির ফজিলত ও শিক্ষা
  • নেতৃত্বের যোগ্যতা

এই সকল বিষয় নিয়ে বইটি লেখা হয়েছে। নিম্নে বইটির কিছু অংশ তুলে ধরা হলো।

কুরবানীর শিক্ষা pdf book

অনুবাদঃ তিনি (হযরত ইব্রাহীম আ) বললেন, তোমরা কি তার দাসত্ব করবে যা তোমরা নিজেরা হাতে গড়। পক্ষান্তরে আল্লাহ তোমাদের সৃষ্টিকর্তা এবং তোমরা যা হাতে বানাও তারও সৃষ্টিকর্তা। তারা বলল, প্রস্তুত কর তার জন্য আগুনের কুন্ডলী এবং তাঁকে নিক্ষেপ কর সেই জ্বলন্ত আগুনের মধ্যে।

এভাবে তারা চক্রান্ত করলো আর আমি তাদের চক্রান্ত করলো আর আমি তাদের চক্রান্ত বানচালা করে তাদেরকে হেয় প্রতিপন্ন করলাম। আর তিনি বললেন আমি আমার প্রভুর দিকে চললাম, তিনি অবশ্যই আমাকে পথ দেখাবেন। হে প্রভু আপনি আমাকে নেক সন্তান দান করুন।

আরও বই পড়ুন – কুরবানী ও জাবীহুল্লাহ pdf book

কুরবানীর শিক্ষা pdf

অতঃপর আমি তাকে সুসংবাদ দিলাম এক অতীব ধৈর্যশীল সন্তানের। পরে যখন সে সন্তান তার সঙ্গে দৌড়াদৌড়ি করে বেড়ানোর বয়সে পৌছালো তখন তিনি একদিন বললেন, হে বৎস আমি স্বপ্নে দেখেছি যে, আল্লাহর হুকুমে আমি তোমাকে জবেহ করতেছি। এখন তুমি চিন্তা ভাবনা করে দেখ এবং বল তোমার অভিমত কি?

তিনি বললেন, হে পিতা, আপনি তাই করুন যা করতে আপনি আদিষ্ট হয়েছেন। আল্লাহ চাহেন তো আপনি আমাকে ধৈর্যশীল হিসেবে দেখতে পাবেন। অতঃপর যখন দুই জনই আল্লাহর আদেশ মানতে রাজী হলেন তখন পিতা পুত্রকে জবেহ করার জন্যে শুইয়ে দিলেন।

আমি তাকে ডেকে বললাম, হে ইব্রাহীম! তুমি তোমার স্বপ্নকে সত্যে পরিণত করেছ। আমি এভাবেই নেক বান্দাদেরকে পুরষ্কৃত করে থাকি। নিশ্চয়ই এটা একটা স্পষ্ট বড় ধরনের পরীক্ষা। আর আমি তাকে বিনিময় করে নিলাম এক বড় কুরবানীর দ্বারা এবং তা পরবর্তীদের জন্য দৃষ্টান্ত স্বরূপ স্থাপন করলাম। শান্তি বর্ষিত হোক ইব্রাহীমের উপর। আমি এভাবেই নেক বান্দাদেরকে পুষ্কৃত করে থঅকি। অবশ্যই তিনি বিশ্বাসীদের অন্তর্ভুক্ত।

কুরবানীর শিক্ষা pdf

ব্যাখ্যাঃ

তিনি বললেন, তোমরা কি তার দাসত্ব করবে যা তোমরা নিজ হাতে তৈরী কর। পক্ষান্তরে তিনি তোমাদেরকেও সৃষ্টি করেছেন এবং যা তোমরা নিজ হাতে বানাও তাও তিনি সৃষ্টি করেছেন।

এ কাহিনীটা এখানে খুবই সংক্ষেপে বলা হয়েছে। অবশ্য এই একই কাহিনী সূরা আম্বিয়ার মধ্যে বিস্তারিত বলা হয়েছে। অবশ্য এই একই কাহিনী সূরা আম্বিয়ার মধ্যে বিস্তারিত বলা হয়েছে। বলা হয়েছে, তখনকার লোকেরা যখন মন্দিরে গিয়ে দেখল যে, মুর্তিগুলো সব ভাঙ্গা তখন লোকে বলাবলি করতে লাগল যে, ইব্রাহীম নামে এক যুবক মুর্তিপূজার বিরুদ্ধে নানা কথা বলে,

সম্ভবতঃ সেই ছেলেরই কাজ হবে এটা, সমবেত লোকেরা বলল তাকে ধরে আন। তখন একদল লোক গিয়ে তাকে ধরে আনলো। তখন তিনি তাদের কথার জবাবে বললেন, তোমরা কি তার আনুগত্য করবে যা তোমরা হাতে তৈরী কর। এতে তাদের নিকট স্পষ্ট হয়ে গেল যে, এ কাজ তিনিই করেছেন।

কুরবানীর শিক্ষা pdf

DOWNLOAD NOW


ভিডিউ টিউটোরিয়াল পেতে আমাদের চ্যনেলটি সাবস্ক্রাইব করুন।

Online Academy BD