ঈদুল ফিতর ও যাকাতুল ফিতর এর সংক্ষিপ্ত বিধি বিধান

রচনায়ঃ ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া

556

ঈদুল ফিতর ও যাকাতুল ফিতর এর সংক্ষিপ্ত বিধি বিধান

ঈদুল ফিতর ও যাকাতুল ফিতর এর সংক্ষিপ্ত বিধি বিধান

১। ঈদ এর সঙ্গা

আরবীতে ঈদ শব্দের অর্থ হচ্ছে এমন সাধারণ সম্মেলণ যা বারবার ফিরে আসে; চাই তা সপ্তাহ ঘুরে ফিরে আসুক, মাস ঘুরে আসুক কিংবা বৎসরে ঘুরে।

২। ঈদুল ফিতরের সময়কাল

সকল মুসলিমের ঐকমত্যে ঈদুল ফিতরের দিনটি হচ্ছে আরবী শাওয়াল মাসের প্রথম দিন। ইবনে হাযম রহ. এ ব্যাপারে ইজমা (মুসলিমদের সর্বসম্মত সিদ্ধান্ত) বর্ণনা করেছেন।

আরও বই পড়ুন – ঈমান সবার আগে বই মাওলানা মুহাম্মাদ আবদুল মালেক

ঈদুল ফিতর ও যাকাতুল ফিতর

৩। দুঈ ঈদে রোযা পালনের বিধান

দুই ঈদের ‍দিনের রোযা রাখা সম্পূর্ণ হারাম। ইবনে হাযম, ইবনে কুদামা ও ইমাম নববী রহ. এ ব্যাপরে ইজমা হওয়অর বিষয়টি নিশ্চিত করেছেন।

৪। ইদুল ফিতর প্রবর্তনে হিকমত

মাসব্যাপী দীর্ঘ সিয়াম সাধনার পর মানুষের আনন্দ উৎসবের জন্য মহান আল্লাহ একটি দিবস নির্ধারণ করে দিয়েছেন; এ দিনটিতে সকল মুসলিম বিগত এক মাসের কষ্ট আর ক্লান্তিকে ভুলে গিয়ে সকল অন্যায় অপরাধ মার্জনা ও মহাপুরস্কার প্রাপ্তির সুসংবাদে আনন্দ ও কুশল বিনিময়ে মেতে উঠবে, বৈধ উপায়ে সুখোৎসব পালন করবে। এভাবে তারা আল্লাহ প্রদত্ত এই মহান নেয়ামতের শুকরিয়া আদায় করবে।

ঈদুল ফিতর ও যাকাতুল ফিতর

১। ইদুল ফিতরে তাকবীর দেওয়ার বিধান

মালেকী, শাফেঈ এবং হাম্বলী মাযহাব মতে ইদুল ফিতরে তাকবীর বলা মুস্তাহাব (উত্তম)। ইমাম নববী রহ. ও এ ব্যাপারে ইজমা বর্ণনা করেছেন।

তাকবীর উচ্চারণের সময়কালঃ

১। তাকবীর এর সূচনা

ইদুল ফিতরের রাত্রি অর্থাৎ শাওয়াল মাসের চাঁদ দর্শন অথবা ৩০ রমযানের সূর্যাস্তের পর থেকেই তাকবীর উচ্চারণ শুরু হয়ে যাবে। এটাই শাফেঈ ও হাম্বলী মাযহাবসিদ্ধ মত। ইমাম বগভী, ইবনে তাইমিয়া, ইবন বায এবং ইবস উসাইমিন এর মতামতও তাই। আর ফতোয়া বিষয়ক স্থায়ী কমিটিও এ ফতোয়া দিয়েছেন।

২। তাকবীর এর সমাপ্তিকাল

এ ব্যাপারে উলামায়ে কেরামের মতবিরোধ পরিলক্ষিত হয়েছে।

১ম মত- ইমাম যখন ইদের নামাযের জন্য উপস্থিত হবেন, তখনই তাকবীর উচ্চারণ বন্ধ করতে হবে। মালেকী, হাম্বলী ও শাফেঈ মাযহাবে বর্ণিত একটি মতামতও এরকম। ইমমি বগদী ও ইবন উসাইমিন এ মতটিকে প্রাধান্য দিয়েছেন।২য় মত- ঈদের খুৎবা শেষ হওয়ার মধ্য দিয়ে তাকবীর উচ্চারণ শেষ হবে। এটাই হাম্বলী মাযহাবসিদ্ধ মত। কতিপয় শাফেঈ, ইবনে তাইমিয়া ও ইবন বাযেরও এই অভিমত।

ঈদুল ফিতর ও যাকাতুল ফিতর

DOWNLOAD NOW


ভিডিউ টিউটোরিয়াল পেতে আমাদের চ্যনেলটি সাবস্ক্রাইব করুন।

Online Academy BD