ইসলামের দৃষ্টিতে নারী নেতৃত্ব pdf book

রচনায়ঃ অধ্যাপক মোহাম্মদ রুহুল আমীন

723

ইসলামের দৃষ্টিতে নারী নেতৃত্ব

ইসলামের দৃষ্টিতে নারী নেতৃত্ব

কুরআন, সুন্নাহ, ইজমা ও মুজতাহিদ ইমাম গনের রায় এবং আলেমসমাজের মতে ইসলামী সরকার প্রসিষ্ঠার সর্বাত্মক চেষ্টা চালানো যেমন ফরয, তেমনি ইসলামী সরকার তথা ইসলামী নেতৃত্বের আনুগত্য করাও ফরয। ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। এখানে ধর্ম ও রাজনীতি আলাদা নয়। বরং এ দু’য়ের সমন্বয়েরই নাম দীন ইসলাম। ইসলামী শরীয়াত, ইসলামী জামায়াত, ইসলামী হুকুমত, ইসলামী ইমামত পরস্পর সম্পৃক্ত ও অবিচ্ছিন্ন। ইসলামী শরীয়াত, ইসলামী সরকার প্রধান তথা ইসলামী নেতৃত্বের যোগ্যতার জন্য যতগুলো শর্ত আরোপ করেছে, নেতার পুরুষ হওয়া তার অন্যতম। বিগত চৌদ্দশ বছরেও এ শর্তের ব্যাপারে কেউ দ্বিমত করেননি।

কুরআনের দলীলঃ

  • পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেছেন, পুরুষগণ নারীদের কাউয়াম (পরিচালক) একারনে যে, আল্লাহ তাদের মধ্যে এককে পুরুষকে অপরের নারীর উপর গুণগত বৈশিষ্ট ও শ্রেষ্ঠত্ব দান করেছেন।

ইসলামের দৃষ্টিতে নারী নেতৃত্ব

এ আয়াতে আল্লাহ তায়ালা সুস্পষ্টভাবে পুুষদেরকে স্ত্রীলোকদের কাউয়াম- কর্তা, পরিচালক, ব্যবস্থাপক ও তত্ত্বাবধায়ক বলে ঘোষণা করেছেন। সামাজিক নেতৃত্ব কর্তৃত্ব করার অধিকার ও মর্যাদা একমাত্র পুরুষদেরই দিয়েছেন। আয়াতে পারিবারিক জীবনের সাথে বিষয়টির নির্দিষ্ট ও সংশ্লিষ্ট করার মতো কোন শব্দ নেই। তাই আয়াতটি ব্যাপক অর্থ বোধক। এতে পারিবারিক, সামাজিক, রাজনৈতিক, আন্তর্জাতিক সব ক্ষেত্রই শামিল। সুতরাং ক্ষুদ্র থেকে বৃহৎ কোন পরিসরেই নারী পুরুষের যৌথ ব্যাপাারে নারী নেতৃত্ব জায়েয নেই।

আরও বই পড়ুন – উপার্জন ইসলামী দৃষ্টিকোণ pdf book

আর যাদি ধরেও নেয়া যায় যে, বিষয়টি পারিবারিক জীবনের সাথেই সংশ্লিষ্ট, তবে বলা যায়- আল্লাহ তায়ালা নারী পুরুষ উভয়েরই স্রষ্টা। কাকে কি কাজের জন্য, কিভাবে কতটা শক্তি ও কোন কোন যোগ্যতা দিয়ে সৃষ্টি করেছেন তা তিনি ভাল জানেন। সে মুতাবিক কর্মক্ষেত্রও তিনি নির্দিষ্ট করে দিয়েছেন। আর এটাই হল ইনসাফ।

ইসলামের দৃষ্টিতে নারী নেতৃত্ব

এক মনের বোঝা বহনে যে সক্ষম তার কাঁধে দশ বিশ মণ তুলে দেয়া মালিকের চরম না ইনসাফী। মহান রাব্বুল আলামীন তা কখনো করতে পারেন না। একটি ঘর ও একটি রাষ্ট্রের মধ্যে ব্যবধান বিরাট।

আল্লাহ তায়ালা সুষ্ঠু ও সঠিকভাবে পরিবারের পরিচালনা, ব্যাবস্থাপনা, রক্ষণাবেক্ষণ ও তত্ত্বাবধান করার এমন কিছু বৈশিষ্ট ও শক্তি পুরুষদেরকে দান করেছেন, যা নারীদেরকে দেননি বা অপেক্ষাকৃত কম দিয়েছেন। তাই সার্বিক দিক বিবেচনায় একটি পরিবারের কাউয়াম বা ব্যবস্থাপক, পরিচালক ও তত্ত্বাবধায়ক হবে পুরুষ এটাই আল্লহ তায়ালার নির্দেশ ও বিধান।

ইসলামের দৃষ্টিতে নারী নেতৃত্ব

DOWNLOAD NOW


ভিডিউ টিউটোরিয়াল পেতে আমাদের চ্যনেলটি সাবস্ক্রাইব করুন।

Online Academy BD